নটর ডেম কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেনীতে ভর্তির সময় এস. এস. সি-র মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্রের ফটোকপি জমা সংক্রান্ত নোটিশ ।  ১০ ই জুলাই ২০১৬ সকাল ৮ টায় প্রথম বর্ষ এবং দুপুর ১ টায় দ্বিতীয় বর্ষের ছাত্রদের ক্লাস অনুষ্ঠিত হবে।
Guidance Message

নটর ডেম কলেজে ছাত্র উপদেষ্টা ও পরিচালকের দপ্তর তিনটি। এই বিভাগের পরিচালক হিসেবে ফাদার আন্তনী সুশান্ত গমেজ,সিএসসি বসেন হ্যারিংটন ভবনের ২১৬ নং কক্ষে, মি. স্টিফেন ডন সরকার বসেন ২১২ নং কক্ষে এবং মি. উইলিয়াম ব্রায়েন ডি. রোজারিও বসেন ফা: টিম ভবনের ১৫২ নং কক্ষে। আমাদের এ অফিসের প্রধান দায়িত্ব হলো কলেজে শিক্ষার একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করা, যেন শিক্ষকগণ সুন্দর পরিবেশে পাঠদান এবং ছাত্ররা পাঠগ্রহণ করতে পারে। আর আমরা এ কাজটি ছাত্র, অভিভাবক, শিক্ষক এবং কলেজ প্রশাসন কর্মকর্তা কর্মচারী সকলের সহযোগিতায় সম্পন্ন করে থাকি। এ দপ্তর থেকে সকল ছাত্র ও অভিভাবকবৃন্দ সহযোগিতা পাবেন।
আপনারা অবগত আছেন যে, নবীনবরণের দিনই ছাত্রদের হাতে ছাত্র -অভিভাবক নির্দেশিকা নামে একটা বই দেয়া হয়েছিল। সেখানেই এ কলেজে থাকাকালীন সময়ে ছাত্রদের যেসকল নিয়ম কানুন মেনে চলতে হবে সেবিষয়ে সুস্পষ্ট দিক নির্দেশনা রয়েছে বিশেষ করে শেষের রঙ্গিন পৃষ্ঠাগুলিতে। আমাদের দায়িত্ব হলো ঐসকল  নিয়ম কানুনগুলি পালনে ছাত্রদের সচেতন করে তোলা।
উল্লেখযোগ্য কয়েকটি বিষয় সহভাগিতা করছি
কলেজে উপস্থিতির বিষয়- আমরা আশা করি একজন ছাত্র ১০০% ক্লাশে উপস্থিত থাকবে এবং কমপক্ষে ৮৫% উপস্থিতি না থাকলে সে ২য় বর্ষে উত্তীর্ণ হতে পারবে না বা বোর্ড পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি পাবে না। এক্ষেত্রে অসুস্থতার কারণে বা বিশেষ কোন যৌক্তিক কারণে যদি সে কলেজে আসতে না পারে তাহলে ঐদিনই টেলিফোনের মাধ্যমে অথবা সরাসরি এসে আমাদের অফিসে জানাতে হবে। আমরা পরবর্তীতে অনুপস্থিতির মার্জনাপত্র দেব এবং সেটা পূরণ করে ১ সপ্তাহের মধ্যে জমা দিতে হবে। অসুস্থতার ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশন দেখাতে হবে এবং মার্জনাপত্রের সাথে মূলকপি/ফটোকপি সংযুক্ত করে দিতে হবে। লক্ষ্য রাখবেন ছাত্র ক্লাশে না এসে অন্যত্র যায় কিনা।
মোবাইল ফোন ব্যবহার সম্পর্কিত - কলেজে মাল্টিমিডিয়া মোবাইল ফোন নিয়ে আসা সম্পূর্ণ নিষেধ। প্রয়োজনে ক্যামেরা ছাড়া সাধারণ মোবাইল ফোন আনতে পারবে কিন্তু তা বন্ধ করে রাখতে হবে। কলেজ বিল্ডিংয়ের বাইরে ক্লাশ শুরুর আগে বা শেষে অথবা টিফিন পিরিয়ডে ব্যবহার করা যাবে। কলেজ বিল্ডিং এ ফোন ব্যবহার নিষিদ্ধ। এই নিয়মের ব্যত্যয় ঘটলে আমরা ফোন নিয়ে নিব। ফেরত দেয়া হবে না। আপনাদের কাছে অনুরোধ, দয়া করে আপনারা ফোন ফেরত নেয়ার জন্য অনুরোধ করতে আসবেন না। কারণ আপনাদের অনুরোধ আমরা রক্ষা করতে পারব না।
কলেজ ইউনিফর্ম সম্পর্কিত - কলেজ ইউনিফর্ম অবশ্যই পরে আসতে হবে। কলেজ ব্যাগ, আই ডি কার্ড ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হয় না। লম্বা চুল, স্টাইল করে দাড়ি রাখা যাবে না। ধর্মীয় কারণে কেউ যদি দাড়ি রাখতে চায় তবে অভিভাবকদের অবশ্যই  কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করতে হবে।

  • সময়মত কলেজে আসতে হবে, ছুটির আগে কলেজ ত্যাগ-করতে পারবে না।
  • টিফিন পিরিয়ডে কলেজ ক্যাম্পাসে অবস্থান করতে হবে।
  • আপনাদের ঠিকানা, ফোন নম্বর এমনকি ছাত্রদের ফোন নম্বর পরিবর্তন হলে জানাবেন। কলেজের ফোন নম্বর ও ঠিকানা নির্দেশিকা বইয়ে ও আইডি কার্ড এ দেয়া আছে।
  • যারা মেস/হোস্টেলে থাকে তাদের খোঁজ খবর নেয়া অভিভাবকদের প্রয়োজন। হোস্টেলের অবস্থা ও পরিচালকদের সম্বন্ধেও জানা দরকার।
  • ল্যাব, বাড়ীর কাজ, সাপ্তাহিক কুইজ খুবই গুরুত্বপূর্ণ। ছাত্রদের রুটিন জেনে নিবেন। ল্যাব বাকী  থাকলে প্রমোশন দেয়া হবে না। সুতরাং এ বিষয়গুলির ওপর নজর রাখবেন।

অভিভাবকদের সাথে আমাদের যোগাযোগ সম্পর্কিত - আমরা অভিভাবকদের সবসময়ই উৎসাহিত করি যে, আপনারা আপনাদের ছেলের ব্যাপারে আমাদের দপ্তরে এসে খোঁজ খবর নিবেন। ছাত্রের উপস্থিতির হার, কুইজের নম্বর, অন্য যে কোন ধরনের তথ্যের ব্যাপারে আমাদের দপ্তরে যোগাযোগ করতে পারেন। অভিভাবকদের কলেজে যোগাযোগ করতে বলা হলে দয়া করে আসবেন। আপনি বিশেষ কোন কারণে আসতে না পারলে ভর্তির সময় যে প্রতিনিধির নাম উল্লেখ করেছেন তাকেই পাঠাবেন। বিশেষ কারণে আপনাদের ফোন নম্বর ও ঠিকানা পরিবর্তন করলে তা অতিসত্তর অফিসে জানানোর জন্য অনুরোধ করি। আমাদের অফিস কলেজ খোলার দিনগুলিতে সকাল ৮:০০ মি: থেকে দুপুর ১:০০ মি: এবং বিকাল ২:০০ মি: থেকে ৪:০০ টা পর্যন্ত। আপনাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই।
আমরা আশা করি এই সভার পর থেকে আপনাদের সাথে আমাদের যোগাযোগ আরও বৃদ্ধি পাবে।

পরিশেষে আপনারা যে উদ্দেশ্য নিয়ে আপনাদের ছেলেকে এই কলেজে ভর্তি করিয়েছেন সেই উদ্দেশ্য অর্জিত হবে এই আশাবাদ ব্যক্ত করে আমার বক্তব্য শেষ করছি- সবাইকে ধন্যবাদ।